1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন বিকাশে!

পল্লী বিদ্যুতের গ্রাহকরা এখন তাদের বিকাশ [bKash] অ্যাকাউন্টের মাধ্যমে যে কোনো স্থান থেকে যে কোনো সময় বিল পরিশোধ করতে পারবেন। দেশজুড়ে পল্লী বিদ্যুতের ২ কোটি ২৭ লাখের বেশি গ্রাহকের বিল পরিশোধ ঝামেলামুক্ত ও সহজ করতে আর্থিক লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ ‘পে বিল’ সেবা চালু করেছে। এতে কারিগরি সহায়তা দিচ্ছে রাষ্ট্রায়াত্ত মোবাইল অপারেটর টেলিটক।

কেবল বিল পরিশোধই নয়, পল্লী বিদ্যুতের গ্রাহকরা বিদ্যুৎ বিলের পরিমাণও তাদের বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে জানতে পারবেন। ২ কোটি ২৭ লাখের বেশি গ্রাহক নিয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড হচ্ছে সবচেয়ে বড় বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান এবং এর সব গ্রাহকই গ্রামে ও প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন, যেখানে আবার বাণিজ্যিক ব্যাংকের শাখা নেই বললেই চলে।

বিকাশের মাধ্যমে বিল পরিশোধের সুবিধার কারণে এখন আর পল্লী বিদ্যুৎ গ্রাহকদের আলাদা করে সময় ও সুযোগ বের করে ব্যাংক বা পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে যেতে হবে না। ‘সহজ ও নিরাপদ লেনদেনের জন্য সরকার প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালু করে একটি ‘ক্যাশলেস সোসাইটি’ গড়ার প্রয়াস চলছে। টেলিটকের কারিগরি সহায়তায় বিকাশের মাধ্যমে পে বিল’র মতো ডিজিটাল পেমেন্ট এই প্রক্রিয়াকে আরও গতিশীল করবে।’

বিকাশের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মিজানুর রশীদ বলেন, ‘এই সেবার কল্যাণে গ্রাহকরা সহজে ও স্বাচ্ছন্দ্যে তাদের ঘরে বসেই বিল দিতে পারবে। বিদ্যুৎ বিল পরিশোধের জন্য তাদের এখন থেকে আর দূরে কোথাও যেতে হবে না।’ আগামী তিন মাস এ সেবা বিনামূল্যে পাওয়া যাবে বলে জানান মিজানুর রশীদ।

বিল পরিশোধ করতে গ্রাহককে *২৪৭# ডায়াল করে মেন্যু থেকে ৫ নম্বর ‘পে বিল’ নির্বাচন করতে হবে। এরপর কিছু ইন্টারঅ্যাকটিভ ধাপ অনুসরণ করে বিল পরিশোধ করতে হবে। শুরুতে বিকাশ এর ইউএসএসডি মেনু থেকে এই সেবা নেওয়া যাবে। পরবর্তীতে বিল পেমেন্ট সেবাটি বিকাশ অ্যাপেও অন্তর্ভুক্ত হবে।

More News Of This Category