1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

পেপসিকো ছাড়ছেন প্রধান নির্বাহী!

দীর্ঘ এক যুগ পর পেপসিকোর প্রধান নির্বাহী পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ইন্দ্রা কে নুই। ১২ বছর দায়িত্ব পালনের পর আসছে অক্টোবরে তিনি দায়িত্ব বুঝিয়ে যাবেন নতুন প্রধান নির্বাহী রামন লেগুয়ের্তাকে। আগামী ৩ অক্টোবর থেকে পদে আসবেন রামন।

পেপসিকোর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়। ১৯৫৫ সালে ভারতের চেন্নাইয়ে জন্ম নেওয়া ইন্দ্রা নুই বিশ্বের অন্যতম নারী ব্যবসায়িক নেতা। ২০১৭ সালে মার্কিন সাময়িকী ফোর্বস ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ১১তম স্থানে উঠে আসে তাঁর নাম।

২৪ বছর ধরে পেপসিকোতে কাজ করছেন ইন্দ্রা নুই। ২০১৯ সালের শুরু পর্যন্ত পেপসির বোর্ডে থাকবেন তিনি। মূলত পেপসিকোতে গ্লোবাল অপারেশনস, করপোরেট কৌশল, পাবলিক পলিসি ও গভর্নমেন্ট অ্যাফেয়ার্সের দিকগুলো সামলেছেন নুই। ২০০৬ সালে পেপসিকোর নির্বাহীর দায়িত্ব নেওয়ার পরে কোম্পানির শেয়ার ৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

ইন্দ্রা নুই উচ্চশিক্ষা গ্রহণ করেন মাদ্রাজ ক্রিশ্চিয়ান কলেজ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট কলকাতা ও যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি থেকে। দায়িত্ব থেকে সরে আসার বিষয়ে কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন ইন্দ্রা নুই। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘২৪ বছর পেপসিকো আমার ধ্যানজ্ঞান ছিল। আমি চলে গেলেও হৃদয় এখানেই থাকবে। পেপসিকো আরও ভালো করবে বলেই আমার বিশ্বাস।’

পেপসিকোর চিফ ফিন্যান্সিয়াল অফিসার হিসেবে নুইয়ের দায়িত্ব পালনের সময় থেকেই কোম্পানির লাভের পরিমাণ বাড়তে থাকে। প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেওয়ার পর কোম্পানির আয় বেড়েছে ৮০ শতাংশের বেশি। পাশাপাশি বহু নতুন পণ্য বাজারে এনে পেপসিকোকে আরও জনপ্রিয় করেছেন নুই।

নতুন দায়িত্ব নিতে যাওয়া প্রধান নির্বাহী রামন লেগুয়ের্তা পেপসিকোতে কাজ করছেন ২২ বছর ধরে। আন্তর্জাতিক পর্যায়ে ইন্দ্রা নুইয়ের সাফল্য ভারতের তরুণ প্রজন্মের মধ্যে বড় ধরনের প্রভাব রেখেছে। বিবিসি লিখেছে, ভারতের একটি রক্ষণশীল পরিবার থেকে উঠে এসে ওই পর্যায়ে পৌঁছাতে নুইকে যে সংগ্রাম করতে হয়েছে, তা তাঁকে নারীর ক্ষমতায়নের আইকনে পরিণত করে।

বর্তমানে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা ও গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ভারতীয় বংশোদ্ভূত। করপোরেট দুনিয়ায় ভারতীয় বংশোদ্ভূত এই নেতৃত্বের ঘটনা সব সময়ই সংবাদপত্রে বড় শিরোনাম হয়েছে। তবে নারী হিসেবে করপোরেট দুনিয়ায় নুইয়ের অবদান তাঁকে আইকনে পরিণত করেছে।

তথ্যসূত্র: প্রথমআলো ডটকম।

More News Of This Category